আমাদের সম্পর্কে

রেডিও থেকে ডিজিটাল সাংবাদিকতায় বিবিসি বাংলা

Bengali

বিবিসি রেডিও থেকে বাংলা সম্প্রচারের শুরু ১১ই অক্টোবর, ১৯৪১ সালে।

সপ্তাহে ১৫ মিনিটের রেডিও অনুষ্ঠান দিয়ে যাত্রা শুরু করে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের বাংলা বিভাগ। এখন প্রতিদিন মোট এক ঘণ্টার সংবাদ ও সাময়িক প্রসঙ্গের অনুষ্ঠান প্রচারিত হয়, যেখানে থাকে সংবাদ, নানা ধরনের ম্যাগাজিন, শ্রোতাদের চিঠিপত্রের আয়োজন এবং লাইভ ফোন-ইন অনুষ্ঠান।

তার সাথে যোগ হয়েছে তিনটি সাপ্তাহিক টেলিভিশন অনুষ্ঠান - বিবিসি প্রবাহ, বাংলাদেশ #trending আর ক্লিক! যেগুলো বাংলাদেশে চ্যানেল আইতে সম্প্রচার করা হয়।

রেডিও-টিভির পর বিবিসি নিউজ বাংলা যোগ দিয়েছে ডিজিটাল ভুবনে। বিবিসি বাংলার অনলাইন সাইট, ফেসবুক পেজ আর ইউটিউব চ্যানেল প্রতিদিন পরিবেশন করছে বিভিন্ন রকমের খবর, বিশ্লেষণ আর শিক্ষণীয় প্রতিবেদন, অডিও ভিডিও এবং টেক্সট ফরম্যাটে।

বিবিসি নিউজ বাংলা থেকে প্রচারিত উন্নত মানের ও বিশ্বাসযোগ্য পরিবেশনা বাংলাদেশ ও ভারত ছাড়াও মধ্যপ্রাচ্য, দূরপ্রাচ্য, আমেরিকা এবং ইয়োরোপের বহু শ্রোতা এখন ইন্টারনেটের মাধ্যমে শোনেন, পড়েন এবং দেখেন।

বিবিসি নিউজ বাংলার কর্মকাণ্ড পরিচালিত হয় লন্ডনে নিউ ব্রডকাস্টিং হাউজের সদর দপ্তর থেকে। ঢাকা, দিল্লি এবং কলকাতায় আমাদের নিজস্ব ব্যুরোতে কর্মরত সংবাদদাতারা ছাড়াও লন্ডনে বিবিসি অফিসে কাজ করছেন একদল সাংবাদিক/প্রযোজক।

এছাড়াও সারা বিশ্বে ছড়িয়ে রয়েছেন বিবিসির বহু সংবাদদাতা। তাদের পাঠানো তরতাজা প্রতিবেদন, তথ্য, বিশ্লেষণ ইত্যাদি আমাদের অনুষ্ঠানে নিয়মিতভাবে পরিবেশন করা হয়।